মানুষ সব কিছু জেনেও কেন সময় নষ্ট করে

মানুষ সব কিছু জেনেও কেন সময় নষ্ট করে

প্রত্যেক মানুষ সময় নষ্ট করার আগে সে ব্যক্তি বুঝতে পারে যে আমি সময় নষ্ঠ করছি।তবু ও সেই ব্যক্তি সময় নষ্ঠ করে কারণ সে ভাবে এই টুকু সময় নষ্ট করলে খুব বেশি ক্ষতি হবে না। কিন্তু সেই ব্যক্তি এই টুকু বুঝতে পারে না আজ ১ ঘন্টা কাল ১ঘন্টা এই ভাবে যদি ২৪দিন চলতে থাকে তাহলেই তো ১ দিন নষ্ট হয়ে যায়। মানুষ এই সময় গুলো নষ্ট করে যে ভাবে, যেমন কোন ব্যক্তি হয়তো বা আপনার সাথে কোন কথা বলছে তখন আপনি তার কথা গুলো মনযোগ দিয়ে শুনছেন বা তার অপ্রয়োজনীয় কথার গুরুত্ব দিচ্ছেন বেশি।

আপনি ধরে নেন আপনার মনে কোন গানের সুর জেগে উঠছে ঠিক তখন যদি আপনার ইন্টারনেট থাকে তাহলে আপনি সেই গানটি সার্চ দিয়ে শুনবেন। এখানেই নষ্ঠ হবে ৫-৬ মিনিট। তার পর মনে করেন আপনার ইচ্ছা জাগলো ফেসবুক, টুইটার, হোয়াটসঅ্যাপ এ ঢুকার এখানেই নষ্ট হবে ১ ঘন্টার উপরে। এছাড়া আরও রয়েছে বিনোদন মূলক বিভিন্ন সাইট ইন্টারনেট থাকলে ওই সাইট গুলোতে ঢুকতে ইচ্ছা করবে। আপনি একটা নির্দিষ্ট সময়ের মধ্যে সমাজিক মাধ্যম গুলো থেকে বের হয়ে আসবেন এই চিন্তা ভাবনা করে ঢুকলে ও আপনি কী ভাবে যে তার থেকে বেশি সময় ব্যয় করছেন তা আপনি নিজে ও ঠিক পাবেন না।

হঁ্যা আপনি বুঝতে পারবেন কিন্তু ওই সময় টুকু নষ্ট হয়ে যাওয়ার পর। আপনি কাজের সময় যদি নিজেকে এই সব কাজ থেকে দূরে না রাখতে পারেন তাহলে আপনি জীবনে সফল ব্যক্তি হতে পারবেন না। আপনি মনে করেন বাজার করতে গেলেন বাজার করতে গিয়ে কোন পরিচিত মানুষের সাথে দেখা হয়ে গেলো আপনি তার সাথে ঘন্টার পর ঘন্টা কথা বলছেন এতে করে আপনার অনেক নষ্ট হবে। আমাদের সব সময় মনে রাখতে হবে যা নিয়ে ভাবলে কোন কাজ হবে না সে ধরণের কাজ কখনো করা যাবে না। ওই কাজ করতে গেলে সময় বেশি নষ্ট হবে।

আবার কখনো সময় নিয়ে বেশি ভাববেন না। সময় নিয়ে ভাবতে গেলে ই সময় নষ্ট হবে। এখন থেকে যদি শুধরে না নিতে পারেন তাহলে আপনি সাড়াটা জীবন এই ভাবে সময় নষ্ঠ করতে থাকবেন। আজকে যারা সফল ব্যক্তি তারা কখনো সময় নষ্ট করেননি। তাই আপনারা ও সময় নষ্ট করবেন না।

Share this post