প্রে;সি;ডে;ন্টের পদ;ত্যা;গ চান ব্রা;জিলের ৫৪ ভাগ নাগরিক : জরিপ

প্রে;সি;ডে;ন্টের পদ;ত্যা;গ চান ব্রা;জিলের ৫৪ ভাগ নাগরিক : জরিপ

ব্রাজিলের প্রেসিডে;ন্ট জইর বলসোনোরোর পদত্যাগ চান দেশটির বেশিরভাগ নাগরিক। শনিবার (১০ জুলাই) ডাটাফোলহা নামক প্রতিষ্ঠানের এক সমী;ক্ষায় দেখা গেছে ব্রাজিলের ৫৪ শতাংশ নাগরিক তাকে সরে বলছেন। রয়টার্সের খবর।

২০১৯ সালের জানুয়ারিতে দেশটির প্রেসিডে;ন্ট হওয়ার পর এই প্রথম কোনো জরিপে ৫০ শতাংশের বেশি মানুষ জইর বলসোনোরোর বিরু;দ্ধে মত দিয়েছেন।

ডাটাফোলহার জরিপে ব্রাজিলের ৫৪ শতাংশ মতদাতা জানিয়েছেন, পদ;ত্যা;গ না করলে পার্লামেন্টের নি;ম্নক;ক্ষ বলসোনোরোকে যেন অভি;শংসন করে। তবে জরিপে অংশ নেওয়া ৪২ শতাংশ মতদাতা বলসোনোরোর প;ক্ষে রায় দিয়েছেন।

এছাড়া ডাটাফোলহার পৃ;থক এক জরিপে ৫১ শতাংশ ব্রাজিলিয়ান বলসোনোরোকে প্রেসিডেন্ট হিসেবে অনুমোদন দিতে রাজি নন বলে জানিয়েছেন।

ডাটাফোলহার জানিয়েছে, ব্রাজিলের বিভিন্ন দল, মত ও অঙ্গনের ২,০৭৪ জন নাগরিকের সরাসরি সা;ক্ষা;ৎকার নিয়ে এ জরিপ করা হয়েছে। এতে মার্জিন অব এরর ২ শ;তাংশ।

উল্লেখ্য, ব্রাজিলের ডানপ;ন্থী নেতা বলসোনোরো স;ম্প্রতি ক;রো;নাভা;ইরাসের ভ্যা;কসিন ক্র;য়ে অনিয়ম ও অন্যান্য কিছু খাতে ঘুষ দু;র্নীতির দায়ে

অভিযু;ক্ত হয়েছেন। এছাড়া দেশটিতে ক;রো;নাভা;ই;রা;স পরি;স্থি;তির চ;রম অবনতিতে ব্যাপক সমালোচনার মুখে পড়েছেন বলসোনোরো। মহা;মা;রি

পরিস্থি;তি তার সরকারেরই জারি করা বিধিনিষেধ বহুবার ল;ঙ্ঘনের দায়ে সমালোচিত হয়েছেন। ডাটাফোলহার জরিপে এসবেরই প্রতিফলন দেখা গেছে।

আন্তর্জাতিক