fbpx

Desh Amar

Online news Portal

মহামারি ক;রো;নার প্রা;দুর্ভা;বের কারণে নির্ধারিত সং;খ্যক ধর্মপ্রা;ণ ব্য;ক্তিকে হজে অংশগ্রহণের সুযোগ দেওয়া হয়েছে। ইতিমধ্যে হজের কা;র্যক্র;ম পুরোপুরি শু;রু হয়ে গেছে।

তবে হজ ও ওমরাহ কর্তৃপ;ক্ষ আগামী ১৭ ও ১৮ জুলাই হজে অং;শ;গ্রহণকারীদের গ্রহণ করাসহ বিভিন্ন সুবিধার ও গুরুত্বপূর্ণ একাধিক সংবাদ প্রকাশ করেছে আরব নিউজ।

আগামী ১৯ জুলাই আরাফাতের ময়দানে উপস্থিত হওয়ার মাধ্যমে পবিত্র হজ পালন করবেন এবারের অং;শগ্রহণকারীরা। হজে অং;শগ্রহণ;কারীদের জন্য ব্যাপক নিরাপ;ত্তা ও সুযোগ-সুবিধা দেবে হজ ও ওমরাহ কর্তৃপ;ক্ষ।

মহামারি ক;রো;নার প্রা;দু;র্ভা;বের কারণে দ্বিতীয় বারের মতো শুধু সৌদিতে অ;বস্থা;নকারী স্থানীয় ও প্রবাসীদের মধ্য থেকে মাত্র ৬০ হাজার লোক এবারের হজে অং;শগ্রহণ করবেন। হজে অং;শগ্র;হণকারীরা সহজ ও স্বাভাবিকভাবে হজ স;ম্পাদনে অ;ত্যা;ধুনিক স্মা;র্ট কার্ডের বিশেষ সুযোগ-সুবিধা পাবেন।

মক্কার গভর্নর ও সেন্ট্রাল হজ কমিটির প্রধান প্রিন্স খালেদ আল ফয়সালের উপস্থি;তিতে এবারই প্রথম হজে অংশ;গ্রহণকারীদের জন্য স্মার্ট কার্ড চালু করেছে সংশ্লি;ষ্ট কর্তৃপ;ক্ষ। প্রথম বারের মতো অত্যাধুনিক প্রযু;ক্তিতে হজযাত্রীদের সেবা দিতে স্মা;র্ট কার্ডের ব্য;বস্থা করা হয়েছে।

স্মার্ট কার্ডের সুবিধা

স্মার্ট কার্ডের সাহায্যে স্বয়ংক্রিয়ভাবে হজে অংশগ্রহণকারীদের সব তথ্য জানা যাবে। আরও যেসব সুবিধা থাকবে এ কার্ডে; তাহলো-

হজের অনুমোদন;

হজের স্থানগুলোতে হাজিদের লাগেজ স্থানান্তর;

কাবা শরিফের তাওয়াফ, আরাফায় অবস্থানের (নির্ধারিত স্থান), মিনা ও মুজদালিফায় যাতায়াতের পথ ও দিকনির্দেশনা নির্ণয় করা যাবে।

হাজিদের ক্যাম্পে ও হোটেলে প্রবেশ ও গতিবিধি নিয়ন্ত্রণ এবং পরিবহন ব্যবহারের সুবিধাও গ্রহণ করা যাবে।

স্মার্ট কার্ডের মাধ্যমে ১.৬ মিলিয়ন বর্গমিটার এলাকা নিয়ন্ত্রণ করা যাবে।
যানবাহনের বিশেষ ব্যবস্থা

মক্কা, আরাফা, মিনা ও মুজদালিফায় আসা-যাওয়ার সুবিধার্থে পরিবহন সেবায় প্রস্তুত থাকবে ৩ হাজার বাস। প্রতিটি বাসে ২০ জন হজযাত্রী চলাচল করবেন। লাল,সবুজ, হলুদ ও নীল রঙের ৪টি বিশেষ ট্র্যাকে চলাচল করবে বাসগুলো। এ বাসগুলো হজযাত্রীদের আবাসন ও হজের রোকনগুলো আদায়ে আসা-যাওয়া ব্যবহৃত হবে।

এছাড়াও স্বাস্থ্য সেবায় থাকবে যেসব সুবিধা-

শতাধিক দক্ষ স্বাস্থ্য স্বেচ্ছাসেবক নারী-পুরুষ হজযাত্রীদের দেখাশোনা করার জন্য প্রস্তুত থাকবেন।

জরুরি স্বাস্থ্য সেবা দিতে ১৭০টি গাড়ি, ১৪৪টি অ্যাম্বুলেন্স, ২২টি মোটরসাইকেল, ১০টি বিশেষ গাড়ি ও জরুরি ভিত্তিতে থাকবে আরও দুইটি গাড়ি।

মক্কা-আরাফা-মিনা ও মুজদালিফায় ৫১টি স্বাস্থ্য সেবা কেন্দ্র থাকবে।

স্বাস্থ্য সেবায় ৩০০ স্বাস্থ্য কর্মী নিয়োজিত থাকবে। এদের মধ্যে ৬৬ শতাংশ পুরুষ ও ৩৪ শতাংশ নারী স্বাস্থ্য কর্মী থাকবে।

স্পেশালিস্ট চিকিৎসকসহ মোট ৫৯৪ জন ডাক্তার থাকবে।

বিশেষ করে

স্মার্ট কার্ডের সাহায্যে স্বয়ংক্রিয়ভাবে হজে অং;শগ্রহণকারী কার্ডধারীর সব তথ্য জানা যাবে। এ লক্ষ্যে প্রিন্স খালেদ আল শুমাইসি সিকিউরিটি ক;ন্ট্রোল সে;ন্টার উদ্বো;ধন করেছেন। এই স্মার্ট কার্ডের মাধ্যমে ১.৬ মিলিয়ন বর্গমিটার নিয়ন্ত্রণ করা যাবে।

উল্লেখ্য, হজ ও ওমরাহ মন্ত্রণালয় আগামী ১৭-১৮ জুলাই থেকে হজযাত্রীদের গ্রহণ করবে। মহামারি করোনা সংক্রমণ রোধে স্বাস্থ্যবিধি মেনে এবার সৌদিতে অবস্থানরত ৬০ হাজার লোক হজ পালন করবেন।

স্মার্ট কার্ডের মাধ্যমে হাজে অংশগ্রহণকারীদের সার্বিক গতিবিধি পর্যবে;ক্ষণ করা হবে। আগামী ৮ জিলহজ (১৮ জুলাই) আনুষ্ঠানিকভাবে হজ শুরু হবে।

এরপর দিন ৯ জিলহজ আরাফার ময়দানে উপস্থি;ত হওয়ার মাধ্যমে পবিত্র হজ পালন করবেন এবারের হজে অংশগ্রহণকারীরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *