fbpx

Desh Amar

Online news Portal

উপসাগরীয় দেশ সংযুক্ত আরব আমিরাতের ইতিহাদ রেল প্রকল্পের অংশ হিসাবে নির্মিত হচ্ছে মধ্য প্রাচ্যের দীর্ঘতম টানেলের খনন কাজ সম্পন্ন হয়েছে।

চীন সিভিল ইঞ্জিনিয়ারিং কনস্ট্রাকশন কর্পোরেশন (সিসিসিসি) ১.৮ কিলোমিটার টানেলের খনন কাজ শেষ করেছে।

এটি নরম বিস্ফো;রণগুলির সাথে জটিল ভূতাত্ত্বিক অবস্থার মধ্য দিয়ে সুড়ঙ্গ করা হয়েছিল, রেল জার্নাল জানিয়েছে।

২০১৯ সালের ডিসেম্বরে, ইতিহাদ রেল সংযুক্ত আরব আমিরাতের জাতীয় রেলপথের সিভিল টু এর প্যাকেজ ডি এর সিভিল ওয়ার্কস এবং প্যাকেজ ডি নির্মাণের জন্য একটি ৪.৬ বিলিয়ন দিরহামে টেন্ডার দিয়েছিল।

১৪৫ কিলোমিটার প্যাকেজ ডি এর মধ্যে হাজার পর্বতমালার মাধ্যমে ১৫ টি টানেল নির্মাণ অন্তর্ভুক্ত রয়েছে। টানেলগুলি মোট ১৬ কিলোমিটার দৈর্ঘ্যের ছাড়াও গর্ব করে ৩৫ টি সেতু এবং ৩২ টি আন্ডারপাস নির্মাণ।

এটি ফুজাইরাহ এবং খোরফাক্কান বন্দরকে দুবাই-শারজাহ সীমান্তে রেল নেটওয়ার্কের সাথে সংযুক্ত করবে।

ইতিহাদ রেল এর আগে চীন স্টেট কনস্ট্রাকশন ই;ঞ্জি;নিয়ারিং কর্পোরেশন এবং দক্ষিণ কোরিয়ার এসকে ই;ঞ্জিনিয়ারিং অ্যা;ন্ড কনস্ট্রা;ক;শন এর যৌথ উদ্যোগে প্যাকেজ এ এর ​​নকশা ও নির্মাণের চুক্তি প্রদান করেছিল।

প্যাকেজ বি এবং সি চীন রেলওয়ে কনস্ট্রাকশন কর্পোরেশন এবং ঝানটুট ট্রান্সপোর্ট অ্যান্ড জেনারেল কন্ট্রাক্টিং কোম্পানির মধ্যে একটি যৌথ উদ্যোগে ভূষিত করা হয়েছিল।

এটি ১২০০ কিলোমিটার জাতীয় রেলওয়ে নেটওয়ার্ক স্থাপনের জন্য সংস্থাটির আদেশের অংশ হিসাবে এসেছিল, যা প্রস্তাবিত জিসিসি রেলওয়ের একটি অবিচ্ছেদ্য অংশ গঠন করবে।

জুনে, আবু ধাবি ক্রাউন প্রিন্স কোর্টের চেয়ারম্যান এবং ইতিহাদ রেলের চেয়ারম্যান শেখ থেবাব বিন মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ান আবুধাবি এবং দুবাই অভিমুখে সাইহ শুয়েব রেলপথে ট্র্যাকটি উদ্বোধন করেন।

এতিহাদ রেল স্থানীয়ভাবে স্লিপার তৈরির জন্য কারখানা তৈরি করেছে। দুটি স্লিপার কারখানার মধ্যে প্রথমটি আল ধফরা অ;ঞ্চলের আল মিরফায় অবস্থিত।

কারখানাটি প্রকল্পের প্রথম ধাপের জন্য প্রয়োজনীয় সমস্ত ইউনিট উত্পাদন করে প্রতি মাসে ৪৫০০০ স্লিপার উত্পাদন করতে সক্ষম হয়।

আবুধাবি ও দুবাইয়ের সীমান্তে সাইহ শুয়াইবে অবস্থিত দ্বিতীয় কারখানাটি ৯০০০ বর্গ মিটারের বেশি এলাকা জুড়ে।

৭০০০০০ ম্যান-ঘন্টা তৈরি করতে ১২ মাস সময় লাগার পরে কারখানাটি ১.১ মিলিয়ন স্লিপার তৈরি করতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *