fbpx

Desh Amar

Online news Portal

সময় ও নম্বর কমিয়ে গ্রু;পভি;ত্তিক (বি;জ্ঞা;ন, মানবিক ও বাণিজ্যসহ অন্যান্য গ্রু;প) তিনটি নৈর্বাচনিক বিষয়ে এসএসসি ও এইচএসসি বা সমমানের পরী;ক্ষা অনুষ্ঠিত হবে।

আবশ্যিক কোনো বিষয়ে পরী;ক্ষা নেওয়া হবে না। তবে সাবজেক্ট ম্যা;পিংয়ের মাধ্যমে আবশ্যিক বিষয় এবং চতুর্থ বিষয়ের নম্বর দিয়ে ফলাফলে যোগ করা হবে।

সোমবার (২৬ জুলাই) মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শি;ক্ষা বোর্ডের পরীক্ষা নিয়;ন্ত্র;ক প্রফেসর এসএম আমিরুল ইসলাম স্বা;ক্ষ;রিত জরুরি বি;জ্ঞ;প্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, এসএসসি ও সমমানের বাংলা, ইংরেজি, সাধারণ গণিত, আইসিটি ও ধর্ম বিষয়ে পরীক্ষা নেওয়া হবে না। আর এইচএসসি ও সমমানের আবশ্যিক বাংলা, ইংরেজি ও আইসিটি বিষয়ে পরীক্ষা নেওয়া হবে না।

বি;জ্ঞ;প্তিতে বলা হয়, চলতি বছরের এসএসসি বা সমমান ও এইচএসসি বা সমমান পরীক্ষা শুধু গ্রু;পভিত্তিক ৩টি নৈর্বাচনিক বিষয়ে পরী;ক্ষার সময় ও পরী;ক্ষা;র নম্বর কমিয়ে স্বা;স্থ্য;বিধি মেনে পরী;ক্ষা গ্রহণ করা হবে। বিশ্ব;ব্যা;পী কো;ভি;ড-১৯ জনিত অতিমা;রির কারণে এই সি;দ্ধা;ন্ত গ্রহণ করা হয়েছে। আবশ্যিক বিষয় ও ৪র্থ বিষয়ে কোনো পরী;ক্ষা নেয়া হবে না।

এতে আরও উ;ল্লেখ করা হয়েছে, জেএসসি বা সমমান ও এসএসসি বা সমমান প;রী;ক্ষার নম্বরের ভিত্তিতে ৪র্থ বিষয়ের নম্বর সাবজে;ক্ট ম্যা;পিংয়ের মাধ্যমে এসএসসি বা সমমান ও এইচএসসি বা সমমান পরী;ক্ষা-২০২১ এর ফলাফলে নম্বর দেয়া হবে। এ ক্ষেত্রে উচ্চ শি;ক্ষায় ভর্তিতে কোনো রকমের নেতিবাচক প্রভাব পড়বে না।

এ মু;হূর্তে শি;ক্ষা;র্থীর রেজি;স্ট্রে;শন কার্ডে ৪র্থ বিষয় পরিবর্তন বা সং;শো;ধনের সুযোগ নেই বলে বি;জ্ঞ;প্তিতে বলা হয়।

এর আগে গত ১৫ জুলাই শি;ক্ষাম;ন্ত্রী ডা. দীপু মনি সংবাদ সম্মেলনে জানান, এসএসসি-এইচএসসি পরী;ক্ষার্থীদের সং;ক্ষি;প্ত সিলেবাসে ২৪-৩০টি অ্যা;সাইনমে;ন্টের ভি;ত্তিতে তিন ঘণ্টার পরী;ক্ষা দেড় ঘণ্টায় হবে। আর ১০০ নম্বরের পরী;ক্ষা হবে ৫০ নম্বরে।

তিনি আরও বলেন, তিন ঘণ্টার পরী;ক্ষা দেড় ঘণ্টায় নেয়া হবে। তাই কোনো শি;ক্ষার্থী যদি অ্যাসাইনমেন্টগুলো ভালোভাবে করে তবে পরী;ক্ষায় কোনো সমস্যা হবে না।

আগে পরী;ক্ষায় যেমন ১০টি প্রশ্নের মধ্যে ৮টি প্রশ্নের উত্তর দিতে হতো। এখন সেই ১০টি প্র;শ্নই থাকবে। কিন্তু উত্তর দিতে হবে তিনটি প্রশ্নের। সেক্ষেত্রে শি;ক্ষা;র্থীদের অপশন বেড়ে যাবে। তাই পরী;ক্ষা দিতে সুবিধা হবে।

মানব;ণ্টনও ১০০ নম্বরের জায়গায় ৫০ নম্বর করে দেয়া হবে। মূ;ল্যা;য়নের সময় সেটাকে ১০০ নম্বরে কনভার্ট করে নেয়া হবে।

প্রশ্নের ধরন কেমন হবে সাংবাদিকদের এক প্র;শ্নের জবাবে ডা. দীপু মনি বলেন, প্রত্যেকবার যেমন প্র;শ্ন হয় তেমনি থাকবে। কিন্তু চয়েস অনেক বেশি থাকবে। এসএসসির সাবজে;ক্ট ;ম্যাপিং জেএসসির বিষয়গুলোর ওপর নির্ভর করে মূ;ল্যা;য়ন হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *