fbpx

Desh Amar

Online news Portal

ক’রো’না ভাই’রাসে অ’তিমা’রির কারনে দীর্ঘদিন বন্ধ থাকার পর আগামী ১ লা মুহাররাম ১৪৪৩ হিজরী মোতাবেক ১০ অগাষ্ট ২০২১ ঈসায়ী থেকে সৌদী আরব পুনরায় আন্তর্জাতিক ওম’রাহ খোলার ঘোষণা দিয়েছে। ১৪৪২ হিজরীর হ’জের পর পবিত্র বায়তু্ল্লায় পৌঁছেছে দেশটিতে বসবাসরত ওম’রাহ পালনকারী প্রথম দল। ১৪৪৩ হিজ’রির মহররমের ১ তারিখ থেকে বিদেশিরাও ওম’রাহ পালন করতে পারবে বলে জানিয়েছে, সৌদির হ’জ ও ওম’রাহ বিষয়ক জাতীয় কমিটির সদস্য হানি আল-ওমাইরি।

গ্রহণযোগ্যতা এবং শর্ত সমূহ :- নয়টি দেশ ছাড়া বাকি সব দেশ সরাসরি ওম’রাহর ফ্লাইট পাঠাতে পারবে।এক্ষেত্রে শর্ত হলো কো;ভি;ড ১৯ প্রতিরোধী টিকা পুর্ণ ডোজ গ্রহণ করতে হবে। গ্রহণযোগ্য টিকা সমূহ হলো:- ফাইজার, মডার্না, অ্যা;স্ট্রাজেনেকা অথবা জনসন এন্ড জনসন।

(চীনের আবিষ্কৃ;ত টিকা পুর্ণ ডোজ গ্রহণের পর যদি বোস্টার ডোজ হিসেবে উপরোক্ত টিকাগুলোর কোনো একটি নিয়ে থাকে তাহলে তা গ্রহণযোগ্য হবে অন্যথায় নয়।) ওম’রাহ যাত্রীর বয়স ১৮ বছরের উপরে হতে হবে এর নিচে গ্রহণযোগ্য নয়। নিজ দেশের কোনো উম’রা এজেন্সির ভায়া না হয়ে যাত্রী নিজে সরাসরি সৌদী আরবের হ’জ এবং উম’রা মন্ত্রণালয়ের কাছ থেকে ভিসা নিয়েও আসতে পারবেন।

নিষিদ্ধ নয়টি দেশ হলো:- ইন্ডিয়া, পা’কিস্তান, ইন্দোনেশিয়া, মিশর, তুর্কি, আর্জেন্টিনা, ব্রাজিল, দক্ষিণ আফ্রিকা এবং লেবানন। উ;ল্লেখিত দেশগুলো থেকে ওম’রাহয় আসতে হলে তৃতীয় কোনো দেশে গিয়ে ১৪ দিন কোয়ারেন্টাইন করে তারপর আসতে হবে। এক্ষে;ত্রেও ভ্যা;ক্সিনের শর্ত বহাল থাকবে।

একটি সূ;ত্র জানায়, প্রায় ৫০০ সংস্থা ও ঠিকাদারকে আগামী মহররম মাসের ১ তারিখ থেকে বিদেশি ওম’রাহ পালনকারীদের গ্রহণ করার জন্য প্রস্তু;তি নিতে বলা হয়েছে। তবে যারা মহামা’রি ক’রো’না ভাই’রাসের টিকা নেওয়া সম্পন্ন করেছে তারাই কেবল ওম’রাহ করার অনুমতি পাবে।

আরেকটি তথ্য মতে, ক’রো’নাভাই’রাস থেকে সর্তকতা অবলম্বন ও সামাজিক দূরত্ব বজায় রেখে ওম’রার জন্য নির্দিষ্ট দরজা দিয়ে ২৫ জুলাই রোববার থেকে কাবা চত্বরে প্রবেশ করছেন ওম’রাহ পালনকারীরা। নীতিমালা প্রসঙ্গে বলা হয়েছে, ওম’রাহযাত্রীদের লক্ষ্য করা উচিত যে, ইবাদাতের নির্দিষ্ট স্থানগুলো কো;ভি;ড-১৯ স্ট্যা;ন্ডার্ড অনুযায়ী নির্ধারিত করা হয়েছে। তওয়াফ করার সময় ওম’রাহযাত্রীদের মেঝের চিহ্নগুলো অনুসরণ করতে হবে যেমন হ’জ চলাকালীন এবং গোটা মহামা’রিজুড়ে দেখা গিয়েছিল।

ক’রো’না মহামা’রির কারণে সদ্যসমাপ্ত হ’জে সউদী আরবের বসবাসরতদের মধ্যে থেকে ৬০ হাজার মানুষকে অনুমতি দেয়া হয়েছিল। তবে মোট ৫৮ হাজার ৫১৮ জন হ’জ পালন করেছেন। এর মধ্যে ৩২ হাজার ৮১৬ জন পুরুষ এবং বাকী ২৫ হাজার ৭০২ জন মহিলা। এ নিয়ে টানা দ্বিতীয়বার সউদী সরকারকে কো;ভি;ড-১৯ এর কারণে হ’জযাত্রীদের সং;খ্যা হ্রা;স করতে হয়। ২০২০ সালে মহামা’রির কারণে মাত্র ১০ হাজার জন হ’জের অনুমতি পেয়েছিলেন।

কর্তৃপক্ষ ক’রো’না সংক্র;ণের কোনো ঘটনা রেকর্ড করা হয়নি উল্লেখ করে বার্ষিক অনুষ্ঠানের ‘সফল’ সমাপ্তির ঘোষণা দেয়। সউদী স্বাস্থ্যমন্ত্রী ড. তৌফিক আল-রাবিয়া বলেছেন, ‘আমি ঘোষণা করতে চাই যে, এবার হ’জ সফল হয়েছে, ক’রো’না মহামা’রি বা অন্য কোনো সংক্র;মণের খবর পাওয়া যায়নি’।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *