fbpx

Desh Amar

Online news Portal

ক’রো’না মহামা’রির কারণে এতদিন বিদেশিদের সৌদি আরবে গিয়ে ওম’রাহ পালনের অনুমতি দেয়নি দেশটি। এমনকি হ’জের সময়ও অনুমতি দেওয়া হয়নি। এবার সেই নিষেধাজ্ঞা তুলে নিচ্ছে সৌদি আরব। টানা ১৭ মাস পর পুনরায় বাংলাদেশিরা পবিত্র ওম’রাহ হ’জ পালনের সুযোগ পেতে যাচ্ছেন। আগামী ১ মহরম থেকে (১০ আগস্ট) থেকে ক’রো’না টিকা নেওয়া বিদেশিরা সৌদি গিয়ে ওম’রাহ পালন করতে পারবেন।

গতকাল সোমবার (২৬ জুলাই )দেশটির হ’জ ও ওম’রা বিষয়ক মন্ত্রণালয় কয়েকটি শর্তপূরণ সা’পেক্ষ বাংলাদেশি ওম’রাহ প্রত্যাশীদের প্রেরণের জন্য হ’জ এজেন্সিজ অ্যাসোসিয়েশন অব বাংলাদেশকে (হাব) চিঠি পাঠিয়েছে।হাব সভাপতি আলহাজ এম শাহাদাত হোসাইন তসলিম জানান, সৌদি আরবে হ’জ ও ওম’রা মন্ত্রণালয়ের চিঠি পাওয়ার পর তারা ওম’রাহ যাত্রীদের প্রেরণের জন্য প্রস্তুতি গ্রহণ করছেন। চিঠিতে কয়েকটি শর্ত দেওয়া হয়েছে।

শর্তের মধ্যে রয়েছে: সৌদি সরকারের অনুমোদিত প্রতিটি ওম’রাহ এজেন্সিকে ২ লাখ সৌদি রিয়ালের ( ৪৫ লাখ ২৪ হাজার টাকা) ব্যাংক গ্যারান্টি দিতে হবে। হ’জযাত্রীদের প্রত্যেককে ওম’রাহ পালনের জন্য সৌদি আরবে যেতে ফাইজার, মডার্না, অ্যাস্ট্রাজেনেকা বা জনসন অ্যান্ড জনসনের টিকার পূর্ণ ডোজ সম্পন্ন করতে হবে। ১৮ বছর বা তার বেশি বয়সীরাই ওম’রাহ পালনের জন্য সৌদিতে প্রবেশের সুযোগ পাবেন। যারা টিকা নেননি বা উল্লেখিত চারটি টিকার বাইরে অন্য কোনো টিকা নিয়েছেন তাদের কোভিড নেগেটিভ রিপোর্ট বাধ্যতামূলক ও সৌদি আরব পৌঁছে ১৪ দিনের কোয়ারেন্টাইনে থাকতে হবে। এছাড়া ভিসার জন্য ম’ক্কা-ম’দি’নায় হোটেলের অগ্রিম রুম ভাড়া পরিশোধের রশিদ জমা দিতে হবে।

উল্লেখ্য,ক’রো’নাভাই’রাস মহামা’রির আগে সর্বশেষ ২০১৯ সালে বাংলাদেশ থেকে ১ লক্ষ ২৭ হাজারের কিছু বেশি মানুষ হ’জ পালন করেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *