fbpx

Desh Amar

Online news Portal

আগামীকাল ২০ আগস্ট শুক্রবার পবিত্র আশুরা পালিত হবে। ১০ মুহাররম পবিত্র আশুরায় যথাযোগ্য ধ’র্মীয় ম’র্যাদা ও ভাবগা;ম্ভীর্য পরিবেশে দিনটি পালিত হয়। ক’রো’না ভাই’রাসজনিত রোগ সং;ক্রমণ পরিস্থি;তি বিবেচনায় আশুরায় তাজিয়া মিছিল, শোভাযাত্রা বন্ধ ঘোষণা করেছে ধ’র্ম মন্ত্রণালয়।

ধ’র্ম বিষয়ক ম;ন্ত্রণালয় জানিয়েছে, দেশের বর্তমান প্রেক্ষাপটে সকল ধ’র্মীয় উপাসনালয়ে ইতোপূর্বে আরোপিত বিধিনিষেধ বহাল থাকবে। একইসঙ্গে পবিত্র মুহাররম উপলক্ষে সকল প্রকার তাজিয়া মিছিল, শোভাযাত্রা ও মিছিল ইত্যাদি বন্ধ থাকবে। তবে যথাযথ স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব অনুসরণপূর্বক আবশ্যক সকল ধ’র্মীয় আচার-অনুষ্ঠান প্রতিপালিত হবে।

মহানবী হযরত মুহাম্ম’দ (সা.) এর দৌহিত্র হযরত ই’মাম হোসাইন ইবনে আলী (রা.) হিজ’রি ৬১ সনের ১০ মুহাররম কারবালার ফোরাত নদীর তীরে ইয়াজিদ বাহিনীর হাতে শাহাদাত বরণ করেন। এই শোক ও স্মৃ’তিকে স্ম’রণ করে সারা বিশ্বে মু’সলিম’রা আশুরাকে ত্যাগ ও শোকের দিন হিসেবে পালন করেন।

দেশে শিয়া সম্প্রদায় মুহররম মাসের প্রথম দশ দিন শোক-স্ম’রণে নানা কর্মসূচি পালন করেন। আশুরার দিনে তাজিয়া বের করা হয় শোকের আবহে, যা ক’রো’নার কারণে বিগত বছর হয়নি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *