fbpx

Desh Amar

Online news Portal

চুলের স্বাস্থ্য ভালো রাখতে রসুন অ’পরিচিত নাম। এক গবেষণায় যে তথ্য পাওয়া গেছে, তাতে উল্লেখ আছে, জৈব গুণসম্পন্ন এই ঝাঁঝালো সবজি চুলের গোড়া এতটাই মজবুত করে তোলে, যে চিরুনির আ’ঘাতে ঝড়ে পড়ে না। বিশেষজ্ঞরা বলছেন, চুলে ও মা’থার ত্বকে রসুনের রস লাগালে নতুন চুল গজায়।

কম বেশি সকলেরই প্রায় জানা, হাজারো গুণে রসুন ত্বক থেকে ব্রণ দূর করতেও বেশ কার্যকর। মনে রাখবেন চুলের সমস্যা কিন্তু এক ধরণের ত্বকের সমস্যা। বিশেষজ্ঞদের মতে চুলের যত্নেও রসুনে কার্যকরী গুণ। রসুনে থাকা জিঙ্ক এবং কপার মা’থার তালুর র’ক্ত চলাচল বাড়ায়। খুশকির সমস্যাও দূর করে।

চুল পড়া প্রতিরোধে রসুন অনেকটা ম্যাজিকের মতো কাজ করে। এটি শুধু চুল পড়াই প্রতিরোধ করে না; সেইসঙ্গে মা’থার ত্বকের ইনফেকশন ও খুশকি দূর করতেও সহায়ক।
শুধু তাই নয়, রসুন নতুন চুল গজাতেও সাহায্য করে বলে বিশেষজ্ঞদের অ’ভিমত। তাদের মতে, তেলের মতো করে চুলে ও মা’থার ত্বকে রসুনের রস লাগালে অনেক দ্রুত নতুন চুল গজায়। রসুনের রসে রয়েছে প্রচুর পরিমাণ এলিসিন যা র’ক্তে হিমোগ্লোবিন সঞ্চালন বাড়িয়ে দিয়ে নতুন চুল গজাতে সাহায্য করে।

কী কী পদ্ধতিতে রসুন দিয়ে প্যাক তৈরি করবেন?
রসুনের প্যাক: একটি ডিমের সাদা অংশ ভাল করে ফেটে নিন। এরসাথে এক টেবিল চামচ অলিভ অয়েল এবং এক টেবিল চামচ রসুনের রস মেশান। এবার প্যাকটি চুলে ভাল করে ম্যাসাজ করে লাগান। রসুনের সেলিনিয়াম ভিটামিন ই এবং ডিমের প্রোটিনের সাথে মিশে চুলের পড়া রোধ করে করে। এবং নতুন চুল গোজাতে সাহায্য করে। ৩০ মিনিট পর শ্যাম্পু করে ফেলুন। সপ্তাহে একবার এই প্যাকটি ব্যবহার করুন। এটি নতুন চুল গজাতে সাহায্য করবে।

রসুন এবং তেল: তেল এবং রসুন উভ’য়ই সাহায্য করে নতুন চুল গজাতে। এমনকি মা’থার তালুর ইনফেকশন এবং ব্যাকটেরিয়াও দূর করে দেয় রসুনের তেল। এক টেবিল চামচ রসুনের রসের সাথে আধা কাপ নারকেল তেল মিশিয়ে অল্প আঁচে জ্বাল দিন। কুসুম গরম হয়ে আসলে এটি মা’থার তালুতে ম্যাসাজ করে লাগান। এক ঘণ্টা বা তারচেয়ে বেশি সময় এটি চুলে রাখু’ন। তারপর শ্যাম্পু করে ফেলুন।

রসুনের রস: রসুনের কয়েকটি কোয়া নিয়ে রস করে নিন। এটি সরাসরি মা’থার তালুতে ম্যাসাজ করে লাগান। তবে এটি গোসলের আগে চুলে লাগিয়ে নিন। এটি মা’থায় রেখে কিছু সময় অ’পেক্ষা করুন। তারপর শ্যাম্পু করে ফেলুন। এক্ষেত্রে কন্ডিশনার ব্যবহার করতে ভুলবেন না যেন।
কাঁচা রসুনের সিরাম: চুলপড়া রোধে রসুনের একটি পরীক্ষিত পদ্ধতি হল কাঁচা রসুনের সিরাম। রসুনের তেলের সাথে এক টেবিল চামচ কাঁচা রসুনের রস মিশিয়ে নিন। এবার একটি তুলোর বলে সেটি লাগিয়ে মা’থার তালুতে ম্যাসাজ করে লাগান। কয়েক মিনিট মা’থার তালু ম্যাসাজ করুন। ২০ মিনিট পর ঠান্ডা পানি দিয়ে ভাল করে চুল ধুয়ে ফেলুন। ভাল ফল পাওয়ার জন্য এটি প্রতি রাতে ব্যবহার করুন।

রসুন এবং অলিভ অয়েল: অলিভ অয়েলের বোতলে এক টুকরো রসুন দিয়ে দিন। এভাবে এক সপ্তাহ রাখু’ন। এরপর প্রতিদিন রাতে এই তেল চুলে ব্যবহার করুন। পরের দিন সকালে চুল শ্যাম্পু করে নিন। এটি ব্যবহারে কয়েক সপ্তাহের মাঝে পরিবর্তন দেখতে পাবেন।
রসুনের কন্ডিশনার: প্রথমে রসুনের কোয়া রোদে শুকিয়ে নিন। তারপর এটি গুঁড়ো করে পাউডার তৈরি করুন। এবার কন্ডিশনার সাথে রসুনের পাউডার মিশিয়ে নিন। এটি চুলে কন্ডিশনার হিসেবে ব্যবহার করুন। আপনি চাইলে এতে রসুনের রসও মেশাতে পারেন। এটি চুল পড়া রোধ করতে সাহায্য করবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *