কেন মাথায় ব্রণ হয়? জেনে নিন কারণ এবং সমাধান

কেন মাথায় ব্রণ হয়? জেনে নিন কারণ এবং সমাধান

শুধু মুখেই নয়, মাথার ত্বকেও ব্রণ হতে পারে। আর তা নিরাময়ের জন্য চাই বিশেষ ব্যবস্থা।নানান কারণে মাথার ত্বকে ব্রণ হতে পারে। আর তা মুখে ওঠা ব্রণের মতোই সামঞ্জস্যপূর্ণ।

এই বিষয়ে রিয়েলসিম্পল ডটকম’য়ে প্রকাশিত প্রতিবেদনে নিউ ইয়র্ক সিটি’র চর্মরোগ বিশেষজ্ঞ ডা. ব্লেয়ার মারফি-রোজ বলেন, “মাথার ত্বকে তেল গ্রন্থি রয়েছে অনেক। ধুলা-ময়লার কারণে লোমকূপ বা তেল গ্রন্থি বন্ধ হয়ে ব্রণের সৃষ্টি করে।

লোমকূপে ব্যাক্টেরিয়া আটকে গিয়ে সংক্রমণের সৃষ্টি হয়।”মাথার ত্বকে ব্রণ সাধারণত তালু বা পেছনের দিকে হয়ে থাকে। সাধারণত ছোট আকৃতির এসব ব্রণের সঙ্গে মুখে ওঠা ব্রণের মিল রয়েছে।

নিউ ইয়র্ক সিটি’র সনদস্বিকৃত চর্মরোগ বিশেষজ্ঞ ডা. ড্যান্ডি ইঙ্গেলম্যান ব্যাখ্যা করেন এভাবে, “সাধারণত ব্যবহৃত প্রসাধনী সামগ্রীর অংশ, জমে থাকা মৃত কোষ ও তেল মিলে চুলের ফলিকল আটকে মাথার ত্বকে ব্রণ দেখা দেয়।”

সমাধান

মাথার ব্রণের প্রবণতা কমাতে ডা. ইঙ্গেলম্যান সপ্তাহে কমপক্ষে একবার ‘ক্ল্যারিফাইং’ শ্যাম্পু ব্যবহার করতে বলেন। এছাড়াও তিনি ব্রণের প্রবণতা ও ব্যাক্টেরিয়ার বৃদ্ধি কমাতে এবং আর্দ্রতা ধরে রাখতে টি ট্রি তেল ব্যবহারের পরামর্শ দেন।

ডা. ইঙ্গেলম্যান এবং ডা. মারফি দুজনেই ব্রণ কমাতে স্যালিসাইলিক অ্যাসিড সমৃদ্ধ প্রসাধনী ব্যবহারের পরামর্শ দিয়েছেন।

ডা. মারফি বলেন, “নিয়মিত চুল পরিষ্কার রাখা ব্রণ হওয়ার প্রবণতা কমায়। স্যালিসাইলিক অ্যাসিড মাথার ত্বক ও লোমকূপ পরিষ্কার রাখে। আর এর ব্যাক্টেরিয়া রোধী উপাদান মাথার ত্বকে ব্যাক্টেটিয়ার সংক্রমের হার কমাতে পারে।”

মাথার ত্বকে অতিরিক্ত সিবাম ও তেল নিয়ন্ত্রণ করতে ‘অ্যাক্টিভেইটেড চারকোল’ ও অ্যাপল সাইডার ভিনিগার ব্যবহারের পরামর্শ দেন ডা. মারফি-রোজ। এগুলো মাথার ত্বকের বাড়তি তেল শুষে নেয় ও লোমকূপ পরিষ্কার রাখে।

মাথায় খুব বেশি ব্রণ দেখা দিলে বেঞ্জয়েল পারঅক্সাইড সমৃদ্ধ পণ্য ব্যবহার এবং প্রয়োজনে বিশেষজ্ঞের সহযোগিতা নেওয়ার পরামর্শ দেন ডা. ইঙ্গেলম্যান।

মাথায় ব্রণ হলে যা করা যাবে না

কোনো অবস্থাতেই ব্রণে হাত দেওয়া ঠিক নয়, এতে অবস্থা আরও খারাপ হয়।

ডা. ইঙ্গেলম্যান বলেন, “মাথায় বাড়তি তেল দেওয়া, স্প্রে বা স্টাইলিং জেল- এরকম প্রসাধনী যা সহজে ধোয়া যায় না, এমন কিছু ব্যবহার করা যাবে না।

মাথার ত্বকের ব্রণ কমাতে তাকে ঠিক মত শ্বাস নিতে দেওয়া প্রয়োজন।

ডা. ইঙ্গেলম্যানের মতে, “মাথার ত্বককে ঠিক মতো শ্বাস নিতে দেওয়ার জন্য শক্ত ও আঁটসাঁট টুপি ব্যবহার না করা ভালো। এতে তাপ আবদ্ধ হয়ে থাকে। ফলে ঘাম ও ব্যাক্টেরিয়া জমে ব্রণ হওয়ার প্রবণতা বাড়ে।

ব্রণ কমাতে করণীয়

মাথার ত্বকের ব্রণ কমাতে ঠিকঠাক চুলের পরিচর্যা করা প্রয়োজন। চুলে অতিরিক্ত প্রসাধনী ব্যবহার, যেমন- জেল ও স্প্রে ব্যবহার কমাতে হবে। পাশাপাশি ময়লা ও ব্যাক্টেরিয়ায় দূর করতে মাথা ও চুল ঠিক মতো পরিষ্কার করা উচিত বলে জানান ডা. ইঙ্গেলম্যান

স্বাস্থ্য