এবার রেবের ওপর নিষেধাজ্ঞা দিতে ইউরোপীয় ইউনিয়নে চিঠি

এবার রেবের ওপর নিষেধাজ্ঞা দিতে ইউরোপীয় ইউনিয়নে চিঠি

র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (রে’ব) ওপর নিষেধাজ্ঞা আরোপে এবার ইউরোপীয় ইউনিয়নকে (ইইউ) চিঠি দেওয়া হয়েছে। ইইউ’র পররাষ্ট্রনীতিবিষয়ক প্রধান জোসেফ বোরেল বরাবর চিঠিটি দিয়েছেন ইউরোপীয় পার্লামেন্টের সদস্য ইভান স্টেফানেক।

সূত্র জানায়, গত ২০ জানুয়ারি ইইউ’র পররাষ্ট্রনীতিবিষয়ক প্রধানকে চিঠি দেন স্টেফানেক। চিঠিতে তিনি বলেন, বাংলাদেশে অস্থিতিশীল পরিস্থিতির জন্য আমি আপনার দৃষ্টি আকর্ষণ করছি। বাংলাদেশে মানবাধিকার, বাকস্বাধীনতা, নাগরিক ও রাজনৈতিক অধিকার পরিস্থিতির অবনতি হচ্ছে।

চিঠিতে তিনি আরও বলেন, এসব ঘটনাগুলোর দেখে আমা’র অনুরোধ আপনার কাছে যে ক্ষমতা আছে তা ব্যবহার করে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের বি’রু’দ্ধে নিষেধাজ্ঞা কার্যকর করুন। এছাড়া চিঠিতে তিনি রে’ব এবং তার বর্তমান ও সাবেক সাত কর্মক’র্তার বি’রু’দ্ধে মা’র্কিন নিষেধাজ্ঞার কথাও উল্লেখ করেন।

এর আগে মানবাধিকার লঙ্ঘনের অ’ভিযোগ তুলে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে রেবকে নিষিদ্ধ করার দাবি জানিয়ে চিঠি দিয়েছে ১২টি আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা। জাতিসংঘের আন্ডার সেক্রেটারি জেনারেল জ্যাঁ পিয়েরে ল্যাকরোইক্সকে এই চিঠি দেওয়া হয়।

চিঠিতে সই করেছে- অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল, এশিয়ান ফেডারেশন এগেইনস্ট ইনভলান্টারি ডিসা’পিয়ারেন্সেস (এএফএডি), এশিয়ান ফোরাম ফর হিউম্যান রাইটস অ্যান্ড ডেভেলপমেন্ট (ফোরাম-এশিয়া), এশিয়ান হিউম্যান রাইটস কমিশন, এশিয়ান নেটওয়ার্ক ফর ফ্রি ইলেকশনস (এএনএফআরইএল), ক্যাপিটল পানিশমেন্ট জাস্টিস প্রজেক্ট, সিভিকাস: ওয়ার্ল্ড অ্যালায়েন্স ফর সিটিজেন পার্টিসিপেশন, হিউম্যান রাইটস ওয়াচ, ইন্টারন্যাশনাল ফেডারেশন ফর হিউম্যান রাইটস, রবার্ট এফ কেনেডি হিউম্যান রাইটস এবং দ্য অ্যাডভোকেটস ফর হিউম্যান রাইটস এবং ওয়ার্ল্ড অর্গানাইজেশন এগেইনস্ট টর্চার (ওএমসিটি)।

অপরাধ