৩৪ ভিসি পদত্যাগ করুক, আমি দেখতে চাই: শাবিতে গিয়ে জাফর ইকবাল

৩৪ ভিসি পদত্যাগ করুক, আমি দেখতে চাই: শাবিতে গিয়ে জাফর ইকবাল

বুধবার (২৬ জানুয়ারি) ভোর ৪ টায় শাহ’জালাল বিজ্ঞান ও প্রযু’ক্তি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে পৌঁছে শিক্ষার্থীদের সঙ্গে দেখা করেছেন অধ্যাপক ড. জাফর ইকবাল ও তার স্ত্রী’ অধ্যাপক ড. ইয়াসমিন হক। পরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে অধ্যাপক জাফর ইকবাল বলেন, শাবি ভিসি পদ ছাড়লে ৩৪ ভিসি একযোগে পদত্যগ করবেন বলেছেন। আমি দেখতে চাই তারা পদত্যাগ করেছেন৷

আ’ন্দোলনকারীদের উদ্দেশে সাবেক এই অধ্যাপক বলেন, তোম’রা টের পাচ্ছো না তোম’রা কী করেছো। এটাই আমা’র খুব দুঃখ। বাংলাদেশ ৩৪টা ইউনিভা’র্সিটির ভাইস-চ্যান্সেলর বলেছেন যে, এই ইউনিভা’র্সিটির ভিসি যদি পদত্যাগ করেন তাহলে তারা সবাই পদত্যাগ করবেন। এটা দেখার খুবই শখ আমা’র।

জাফর ইকবাল বলেন, আমাদের এরকম ভাইস-চ্যান্সেলররা আছেন যাদের আদর্শ এত বেশি যে উনারা অন্যর সহম’র্মিতায় নিজেরা পদত্যাগ করবেন। কিন্তু আমা’র মনে হয়না আমা’র এ আশা সহ’জে মিটবে। তোম’রা বড়ধরনের নাড়া দিয়েছো। এখন কাউকে কোথাও ভিসি পদে বসানো হলে তার যোগ্যতা নিয়ে সবাই চুলচেড়া বিশ্লেষণ করবে।

এ সময় শাবি শিক্ষার্থীদের আ’ন্দোলন পুরো দেশে আলোড়ন তুলেছে উল্লেখ করে জাফর ইকবাল বলেন, তোম’রা আসলে কি করেছো, তা বলে বোঝাতে পারবো না। তোম’রা ইতিহাস গড়েছো। তোমাদের মাধ্যমে যে বার্তা গিয়েছে, তাতে ভবিষ্যতে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ভিসি নিয়োগের আগে একবার অন্তত ভাবা হবে। তোমাদের সঙ্গে দেশের সব তরুণ আছে।

তিনি শিক্ষার্থীদের অনশন ভাঙতে বললে তারা বলেন, সবাই মিলে একসঙ্গে অনশন ভাঙবেন। সে অনুযায়ী সকাল ৮টায় তারা অনশন ভাঙবেন। তবে শিক্ষার্থীরা একদিনও ভিসি ফরিদ উদ্দিনকে দেখতে চান না বলে দাবি তোলেন। পাশাপাশি বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের বি’রু’দ্ধে হওয়া মা’ম’লা এবং আ’ন্দোলনরত শিক্ষার্থীদের মানবিক সহায়তা দিয়ে আ’ট’ক সাবেক পাঁচ শিক্ষার্থীর মুক্তি চান তারা।

এর জবাবে অধ্যাপক জাফর ইকবাল ও ইয়াসমিন হক বলেন, আমাদের উপর মহল থেকে আশ্বা’স দেওয়া হয়েছে এসব মা’ম’লা তুলে নেওয়া হবে। পাশাপাশি শাবির সাবেক পাঁচ শিক্ষার্থীকেও আজ জামিন দেওয়া হবে।

জাতীয়