পুতিনের বি’রু’দ্ধে নিষেধাজ্ঞার হুশিয়ারি বাইডেনের

পুতিনের বি’রু’দ্ধে নিষেধাজ্ঞার হুশিয়ারি বাইডেনের

রাশিয়া ইউক্রেনে হা’ম’লা চালালে ‘ব্যক্তি ভ্লাদিমির পুতিনের’ বি’রু’দ্ধে নিষেধাজ্ঞা আরোপের হুশিয়ারি দিয়েছেন মা’র্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

মঙ্গলবার হোয়াইট হাউসে এক সংবাদ সম্মেলনে তিনি এ হুশিয়ারি দেন। খবর আলজাজিরা ও বিবিসির।বাইডেন বলেন, ইউক্রেনে রাশিয়ার সম্ভাব্য হা’ম’লা বিশ্বের জন্য বড় ধরনের বিপর্যয় বয়ে আনবে। ইউক্রেনে রাশিয়া হা’ম’লা চালালে তা হবে ‘দ্বিতীয় বিশ্বযু’দ্ধের পর সর্ববৃহৎ স্থল আগ্রাসন।

এদিকে রাশিয়ার বি’রু’দ্ধে নিষেধাজ্ঞা প্রস্তুত রাখতে ইউরোপীয় মিত্রদের প্রতি আহ্বান জানিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন বলেছেন।

মঙ্গলবার পার্লামেন্টে তিনি বলেন, আমাদের কাছে নিষেধাজ্ঞার একটি কঠিন প্যাকেজ রয়েছে। আম’রা দেখতে চাই আমাদের ইউরোপীয় বন্ধুরা সেই প্যাকেজটি মোতায়েনের জন্য প্রস্তুত রয়েছে।তিনি বলেন, যদি রাশিয়ার দ্বারা ইউক্রেনে কোনো হা’ম’লা বা অনুপ্রবেশের ঘটনা ঘটে, তবে সঙ্গে সঙ্গে সেই নিষেধাজ্ঞার কঠিন প্যাকেজ রাশিয়ার ওপর আরোপ করা হবে।

ইউক্রেন সীমান্তে রাশিয়ার এক লাখের বেশি সে’না মোতায়েন থাকা সত্ত্বেও মস্কো এখন পর্যন্ত ইউক্রেনে আগ্রাসন চালানোর সম্ভাবনা নাকচ করে দিয়ে এসেছে। তবে আ’মেরিকাসহ পশ্চিমা দেশগুলো দাবি করছে, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনে আগ্রাসন চালাতে চান।

রাশিয়া বলছে, পূর্বদিকে মা’র্কিন নেতৃত্বাধীন সাম’রিক জোট ন্যাটোর বিস্তার দেশটির জন্য হু’মকি। ইউক্রেনকে যাতে ন্যাটো জোটের অন্তর্ভুক্ত করা না হয়, সে জন্য পাশ্চাত্যের কাছে নিরাপত্তার নিশ্চয়তাও চেয়েছে মস্কো। কিন্তু ন্যাটো জোটের পক্ষ থেকে এ ব্যাপারে কোনো সাড়া না পেয়ে ইউক্রেন সীমান্তে লাখখানেক সৈন্য মোতায়েন করেছে রাশিয়া।

আন্তর্জাতিক