হ্যান্ড স্যানিটাইজার খেয়ে ভয়াবহ কাণ্ড

মহামারি ক’রোনাভাইরাসের সংক্রমণ থেকে বাঁচতে এবং স্বাস্থ্য সুরক্ষার জন্যে অনেকেই হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করছেন। এদিকে এই স্যানিটাইজার নিয়ে এবার ঘটল মর্মান্তিক দুর্ঘটনা। ল্যাটিন আমেরিকার দেশ মেক্সিকোতে হ্যান্ড স্যানিটাইজার খেয়ে মৃ’ত্যু হয়েছে তিনজনের। দৃষ্টিশক্তি হারিয়েছেন অপর এক জন।

নিউ মেক্সিকো স্বাস্থ্য কর্মকর্তার বরাতে দেশটির একটি সংবাদ মাধ্যমের প্রতিবেদন থেকে জানা যায়, হ্যান্ড স্যানিটাইজার খাওয়ার পরে আরো ৩ জনের অবস্থা গুরুতর। মনে করা হচ্ছে, যে ৭ জন ব্যক্তি এই হ্যান্ড স্যানিটাইজার খেয়েছে, যাতে মিথানল ছিল।

মেক্সিকোর স্বাস্থ্য সচিব জানিয়েছেন, যদি কখনো মনে হয় কোনো ব্যক্তি ভুল করে হ্যান্ড স্যানিটাইজার খেয়ে নেন, তবে তৎক্ষণাৎ চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করুন।

অনেকে আবার মনে করছেন, কিছু মানুষ হয়তো অ্যালকোহল না পেয়ে স্যানিটাইজার খেয়ে ফেলেছিলেন।

চিকিৎসকেরা জানাচ্ছেন, ব্যাপারটা এমন নয় যে স্যানিটাইজার খেলে বাঁচা অসম্ভব। কিন্তু যত তাড়াতাড়ি লোকেরা হাসপাতালে আসবে, সুস্থ হওয়ার সম্ভাবনা তত বেশি।

মিথানলের অতিরিক্ত মাত্রার সংস্পর্শে বমি বমি ভাব, মাথাব্যথা, স্নায়ুতন্ত্রের স্থায়ী ক্ষতি এমনকি মৃ’ত্যু পর্যন্ত হতে পারে। ক’রোনা ভাইরাসের প্রকোপ শুরু হওয়ার আগে অনেক কারাগারে স্যানিটাইজারের ব্যবহার নিষিদ্ধ ছিল। এক্ষেত্রে ভয় ছিল বন্দীরা এটা খেয়ে ফেলতে পারে বা আগুন লাগাতে ব্যবহার করতে পারে।

Check Also

বাতাসে ভেসে বেড়ায় করোনা, বিপজ্জনক বদ্ধঘর, দাবি বিজ্ঞানীদের একাংশের

বাতাসেও বেঁচে থাকার ক্ষমতা রাখে নোভেল করোনাভাইরাস! এ তত্ত্বে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) সন্দিহান থাকলেও, …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *