ক’রোনামুক্ত মদিনার মিনার ছুঁয়েছে সূর্য

পবিত্র নগরী ম’দিনা মুনাওয়ারা। প্রিয় নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের শহর নামে বিশ্বব্যাপী পরিচিত। নবির শহর হিসেবেই মহান আল্লাহ ম’দিনাকে হারাম ও মর’্যাদার স্থান হিসেবে মনোনীত করেছেন। এ শহরের মসজিদে নববি ও পার্শ্ববর্তী অঞ্চলে নামাজসহ যে কোনো ইবাদতের সাওয়াব অন্য স্থানের তুলনায় ৫০ হাজার গু’ণ বেশি। এটি মুসলিম উম্মাহর জন্য মহান আল্লাহর অনুগ্রহ।এ শহরে দাঁড়িয়ে যদি কোনো মানুষ মহান আল্লাহর কোনো সৃষ্টি বা বৈচিত্র্যময় কোনো দৃশ্য দেখে একবার ‘আলহা’ম’দুলিল্লাহ’ বলে; তবে তার জন্যও রয়েছে ৫০ হাজার বার ‘আলহা’ম’দুলিল্লাহ’ বলার সাওয়াব। সুবহানাল্লাহ!

সম্প্রতি প্রিয় নবির পবিত্র শহর ম’দিনাকে করো’নামুক্ত ঘোষণা করেছে সৌদি আরবের স্বাস্থ্য মন্ত্রণালয়। এ শহরে অবস্থিত মসজিদে নববির মিনারসহ সূর্যাস্তের অনন্য সুন্দর দৃশ্যও মুমিন হৃদয়কে আকর্ষণ করে। মনে হয় যেন সূর্য মসজিদে নববির মিনার ছুঁয়ে ‘করো’না থেকে মুক্ত ম’দিনা’ সে কথারই ঘোষণা করছে।মসজিদে নববির মিনার ঘেঁষে সূর্যাস্তের এ রকম দৃশ্য সচরাচর চোখে পড়ে না বা ক্যামেরায় ধারণ করা হয় না। হারামাইন ডটইনফো সম্প্রতি ম’দিনার মসজিদে নববির মিনারসহ সূর্যাস্তের কয়েকটি ছবি ক্যামেরায় ধারণ করে তাদের ফেসবুক পেজে প্রকাশ করে।

মহা’মা’রি করো’নার কারণে প্রায় ৩ মাসের মতো মুমিন বর্হিঃবিশ্বের মুসলমান পবিত্র নগরী ম’দিনার সৌন্দর্য ও হৃদয়ঘনিষ্ঠ পরিবেশ দেখা থেকে বঞ্চিত। এ ছবি কিছুটা হলেও মুমিনের হৃদয়ের হাহাকার লাঘবে সহায়ক হবে। প্রত্যাশাও এমনই।মহান আল্লাহ সারাবিশ্ব থেকে মহা’মা’রি করো’নাকে তুলে নিয়ে পবিত্র নগরী মক্কার মসজিদে হারাম তথা কাবা শরিফ তাওয়াফ ও ম’দিনার মসজিদে নববির জেয়ারতকে তরান্বিত করুন। হজ, ওমর’াহ ও জেয়ারত করার তাওফিক দান করুন। আমিন।

Check Also

এক নজরে যে ২০ দেশের স’ঙ্গে ভূখণ্ড নিয়ে দ্ব’ন্দ্ব চীনের

বর্তমানে গলওয়ান উপত্যকা নিয়ে উত্তেজনা চলছে ভারত ও চীনের মধ্যে। এরই মধ্যে গত ১৫ জনু …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *