জুলাইয়ে ভারতে আসছে রাফায়েল যুদ্ধবিমান

জুলাই মাসের মধ্যেই ভারতে চলে আসছে ৬টি অত্যাধুনিক রাফায়েল যুদ্ধবিমান। এই বিমানগুলোতে থাকছে বিধ্বংসী ‘মেটেয়র’ ও ‘স্ক্যাল্প’ ক্রুজ ক্ষেপণাস্ত্র। সরকারি সূত্রের উদ্ধৃতি দিয়ে সোমবার এই খবর জানিয়েছে সংবাদ সংস্থা এএনআই।

সরকারি সূত্র জানিয়েছে, সীমান্ত পরিস্থিতি বিবেচনায় সরকার ফ্রান্সকে অনুরোধ করেছিল দ্রুত কিছু রাফায়েল সরবরাহ করতে। সবকিছু ঠিকমতো এগোলে জুলাই মাসের ২৭ তারিখে হরিয়ানার আম্বালা বিমানবাহিনীর ঘাঁটিতে ওই ৬টি বিমান পৌঁছে যাবে। বিমানবাহিনীর পাইলটদের মধ্যে যাঁরা রাফায়েল নিয়ে উড়বেন, তাঁদের মধ্যে ৭ জনের ট্রেনিং শেষ হয়েছে। দ্বিতীয় দফার ট্রেনিং শুরু হবে ক’রোনা পরিস্থিতি স্বাভাবিক হওয়ার পর। এই অত্যাধুনিক যুদ্ধবিমান মধ্য আকাশে জ্বালানি ভরতে পারে।

রাফায়েলে দুই ধরনের ক্ষে’পণাস্ত্র মজুত থাকবে। ‘মেটেয়র’, যা ১৫০ কিলোমিটার দূরে আকাশে থাকা লক্ষ্যে উড়তে উড়তে আঘাত করতে পারে। ‘স্ক্যাল্প’ ক্ষেপণাস্ত্র আকাশ থেকে ৩০০ কিলোমিটার দূরে জমিতে থাকা টার্গেটে আঘাত আনতে পারে। দেশের প্রথম রাফায়েল ঘাঁটি হবে আম্বালায়। দ্বিতীয়টি পশ্চিমবঙ্গের হাসিমারায়।

ভারত ফ্রান্স থেকে ৫৯ হাজার কোটি রুপিতে ৩৬টি রাফায়েল কিনতে চুক্তিবদ্ধ হয় ২০১৬ সালে। সেই চুক্তি নিয়ে গত বছর লোকসভা ভোটের আগে বিস্তর বিতর্ক মাথাচাড়া দিয়েছিল। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিরুদ্ধে কংগ্রেস সরাসরি দুর্নীতির অভিযোগ এনেছিল। প্রথম ৪টি রাফায়েল ভারতে আসার কথা ছিল গত মে মাসের মধ্যে। কিন্তু বিশ্বব্যাপী ক’রোনার দরুন তা পিছিয়ে যায়। বর্তমান পরিস্থিতিতে সরকারের অনুরোধে ফ্রান্স জানিয়েছে, জুলাই মাসের মধ্যে ৬টি বিমান পূর্ণ সমরাস্ত্রসহ সরবরাহ করবে। বাকি বিমানগুলো পর্যায়ক্রমে ২০২২ সালের এপ্রিলের মধ্যে পৌঁছে যাবে।

লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণরেখা বরাবর পরিস্থিতি এখন যথেষ্ট উত্তপ্ত। চীনা সৈন্যদের সঙ্গে সাম্প্রতিক সংঘর্ষের পর দুই পক্ষই সেনা মোতায়েন বাড়িয়েছে। ভারত ফরোয়ার্ড ঘাঁটিগুলোয় ইতিমধ্যেই সুখোই-৩০, মিগ-২৯ ও জাগুয়ার বিমান নিয়ে গেছে। রাফায়েল চলে এলে ভারতের বিমানবাহিনীর শক্তি বাড়বে।

Check Also

এক নজরে যে ২০ দেশের স’ঙ্গে ভূখণ্ড নিয়ে দ্ব’ন্দ্ব চীনের

বর্তমানে গলওয়ান উপত্যকা নিয়ে উত্তেজনা চলছে ভারত ও চীনের মধ্যে। এরই মধ্যে গত ১৫ জনু …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *