এখনো যে বাজারে রোজ বেচাকেনা হচ্ছে ১৮ কোটি টাকার আম

আমের রাজধানীখ্যাত চাঁপাইনবাবগঞ্জে শেষ মুহূর্তেও জমে আছে আমের বাজার। এবার ভালো দাম পেয়ে লোকসান কাটিয়ে উঠছেন চাষি ও ব্যবসায়ীরা। প্রতিদিন কানসাট আম বাজারে আশ্বিনা,

গৌড়মতি ও কাটিমন আম বেচাকেন হচ্ছে প্রায় ১৮-১৬ কোটি টাকার। এ বছর প্রত্যাশার চেয়েও ভালো দামে আম কেনাবেচা করে বিগত বছরের লোকসান পুষিয়ে যাবে বলে মনে করছেন ব্যবসায়ীরা।

সরেজমিনে শুক্রবার (০২ সেপ্টেম্বর) দুপুরে কনসাট আম বাজারে গিয়ে দেখা যায়, ভরা মৌসুমের মতোই এখনো জমে আছে এই আম বাজার। ডালিতে সাজানো শত শত সুস্বাদু আম নিয়ে বসে আছে বিক্রেতারা। আর শেষ মুহূর্তে আমের চাহিদা বেশি থাকায় ক্রেতারও যেন ঠাঁই নেই। আশ্বিনা প্রতিমণ বিক্রি হচ্ছে সাড় ৪ হাজার থেকে সাড়ে ৫ হাজার টাকা পর্যন্ত। ভালো দাম পেয়ে বেশ খুশি আমচাষিরা।

উপজেলার মোবারকপুর ইউনিয়নের আমচাষি আসলাম আলী বলেন, আশ্বিনা আম নিয়ে বাজারে এসেছিলাম, ৪৮০০ টাকা মণ দরে বিক্রি করলাম। এবার আমের দাম ভালো। গত কয়েক বছর থেকে আমে অনেক লোকসান হয়েছে। তবে এবার প্রায় সব জাতের আমের দাম ভালো ছিল। তাই অনেক লাভবান হয়েছি। আমার গাছে আরও প্রায় ৩০ মণ আম রয়েছে। আশা করছি এই বাজারে আরও ২৫ দিন আম থাকবে।

কানসাট বাজারে আম নিয়ে এসেছেন টিকরি বাজারের সলেমান আলী। তিনি বলেন, অন্যান্য বছরের তুলনায় এ বছর আমের বাজার বেশ ভালো। আমরা কখনও আশা করতে পারিনি যে, আশ্বিনা আম ৫ হাজার টাকা মণ বিক্রি করতে পারব। বিগত দিনে আমের দাম না পাওয়ায় অনেক আমচাষি পানির দামে বাগান বিক্রি করেছে। অল্প দামে বাগান কিনে অনেক ব্যবসায়ী এবার লাখ লাখ টাকা লাভ করেছে।

কানসাট আম আড়তের ব্যবসায়ী সমবায় সমিতির সাধারণ সম্পাদক ওমর ফারুক টিপু বলেন, সারাদেশেই আম শেষ হয়ে গেছে। তবে আমাদের এই বাজরে আরও ২০-৩০ দিন আম থাকবে। বর্তমানে আশ্বিনা আমটা বেশি পাওয়া যাচ্ছে। অন্য কিছু আম আসছে। তবে খুব কম। যেমন একটি গৌড়মতি আমের ভ্যান এসেছিল, ১৬ হাজার টাকা মণ দরে বিক্রি হয়েছে।

চাঁপাইনবাবগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত উপ-পরিচালক (শস্য) রাজিবুর রহমান বলেন, জেলার সবথেকে বেশি আম উৎপাদন হয় শিবগঞ্জ উপজেলায়। আর এই উপজেলায় অবস্থিত কনসাট আম বাজার। যা এখনো পুরোদমে চলছে। এই শেষ সময়ে এসেও কানসাট আম বাজারে আশ্বিনা, গৌড়মতি ও কাটিমন আম বেচাকেন হচ্ছে প্রায় ১৮-১৬ কোটি টাকার।

Related Posts

সোনালী ব্যাংকে টাকা জমা রাখলে তিনগুণ মুনাফা

এবার অ’ভিনব একটি স্কিম নিয়ে এসেছে সোনালী ব্যাংক। এই স্কিমে টাকা জমা রাখলেও পাওয়া যাব’ে তিন গু’ণ মুনাফা! সোনালী ব্যাংকের ট্রিপল বেনিফিট স্কিম দিচ্ছে এই সুবিধাঠিক কীভাবে…

সোনার বাজার অস্থিরতা, ভরিতে দাম বাড়ল ৪ হাজার টাকা

দেশের বাজারে স্বর্ণের দাম আরও বেড়েছে। সবচেয়ে ভালোমানের অর্থাৎ ২২ ক্যারেটের প্রতি ভ‌রি স্বর্ণের দাম পড়বে ৮১ হাজার ২৯৮ টাকা।মাত্র দুই দিন আগে (২৬ জুলাই) মান অনুযায়ী…

Leave a Reply

Your email address will not be published.